বিদায়ী মানপত্র/ এস.এস.সি







“বিসমিল্লাহির রাহমানির রাহিম”
নিউ রেডিয়েন্ট স্কুল
পূর্ব ভাগলপুর (দক্ষিণ দরিয়াপুর), সাভার, ঢাকা।

নিউ রেডিয়েন্ট স্কুলের ২০২০  সালের এস.এস.সির পরিক্ষায় অংশগ্রহনকারী অগ্রজ বৃন্দের বিদায় উপলক্ষে অনুজ প্রতিম শিক্ষার্থীদের পক্ষ হতে আমাদের-
শ্রদ্ধাঞ্জলী
হে অগ্রজ বৃন্দ,
আমরা এ বিদ্যালয়ে ভিরুপায়ে প্রথম যেদিন এসেছিলাম সেদিনে তোমাদের পেয়েছিলাম অগ্রজ রুপে। তোমরা অগ্রজের অবস্থান থেকে সবসময় আমাদের ¯েœহডোরে আগলে রেখেছ। আমরা তোমাদের ¯েœহে আশ^াসে বিদ্যালয়ে পেয়েছিলাম পরিবারের আবহ। কখনো শাসনে কখনো আদরে তোমরা আমাদের রেখেছিলে একান্ত আপন করে। এ ¯েœহডোর ছিন্নতায় আমরা আজ বিষন্ন ।

হে বিদায়ী বন্ধুরা,
তোমরা আজ ঝড়া ফুলের মত আমাদের মাঝ থেকে বিদায় নিতে যাচ্ছ। আমাদের বেদনা সাগরে নিক্ষিপ্ত করে তোমরা আগামীর ডাকে ছুটে চলছে। আমাদের সাধ্য নেই তোমাদের বেধে রাখি কিন্তু হৃদয়ের যে অদৃশ্য বন্ধন তোমাদের সাথে আমাদের গড়ে উঠেছে তা কোনদিন ছিন্ন হবার মত নয়। তোমরা আমাদের আত্মার আত্মীয় রুপে চিরদিন বেঁচে থাকবে।

হে অগ্র পথিকেরা,
জীবন গড়ার প্রত্যয়ে দেশ ও জাতীর জন্যে আত্ম সমর্পনের শপথে অভিযাত্রীরুপে সম্মুখপানে আগুয়ান, আমরা তোমাদেরই উত্তরসূরী। তোমাদের অঙ্কিত পথ রেখা ধরে আমরা আগামীর পথে সাফল্যের সোপানে নিজেদের নিয়ে যাব। আমরা বিশ^াস করি তোমাদের যাত্রাপথ কল্যাণের সুবর্ণরেখা স্পর্শ করেছে। আমাদের জীবন  লক্ষ্যে ও সেই সমাপ্তীতে নিবেদিত।

হে সুন্দরের পূজারিরা,
আমরা তোমাদের দেখেছি কিভাবে সুন্দরের সাধনায় নিজেদের উদ্ভাসিত করে তুলতে হয়। পাঠ্যক্রমের বাইরে  নানা প্রকার সৃষ্টিশীল ও জন কল্যাণমূলক কাজে তোমাদের সক্রীয় ভূমিকা দেখে আমরা অনুপ্রাণিত হয়েছি। তোমাদের সু-সৃঙ্খল জীবন চরন ও নিয়ম-নিষ্ঠতার প্রেরণা আমাদের জন্য জীবন গঠনের উৎসমূলে রসসঞ্চার করবে।

হে মুক্ত পথ সন্ধানিরা,
তোমরা যাচ্ছ জীবনের উন্নতিপথের  প্রথমধাপ অতিক্রমের লক্ষ্যমূলে। আমরা আজ তোমাদের জন্য মহান ¯্রষ্টার কাছে এই প্রার্থনা করব তোমরা সকলেই সাফল্য ধারায় অভিষিক্ত হয়ে উঠো দেশ ও জাতী তোমাদের মুখের দিকে তাকিয়ে আছে। তোমাদের সাফল্য আমাদের জন্যেও হবে প্রেরনার উৎস। এস.এস.সি পরীক্ষার মত উচ্চতর শিক্ষা ক্ষেত্রেও তোমরা যাতে ঈর্ষণীয় সাফল্য ধরে রাখতে পারো সে কামনা আমাদের পক্ষ থেকে রইল।

হে উদারপ্রাণ ভাই ও বোনেরা,
আমরা তোমাদের অনেক কষ্ট দিয়েছি। আমাদের অপরিনত জীবনাচরণের নানা অসঙ্গতি তোমাদের বিরক্তির উদ্রেক করে থাকবে। তোমরা মুখ ফুটে কোনদিন আমাদের কিছু বলনি। আজ বিদায় বেলায় তোমাদের কাছে করজোর ক্ষমা প্রার্থনা করছি। তোমরা আমাদের ক্ষমা বঞ্চিত করো না।

পরিশেষে, আমরা তোমাদের উজ্জ্বল ও সফল শিক্ষা জীবন কামনা করছি। সেই সাথে কামনা করছি সুস্বাস্থ্য ও নিরাপদ কর্ম জীবন।
         ১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ,
২৭শে জানুয়ারি, ২০২০ ইং, রোজ-সোমবার
০১ জামাদিউস সানি, ১৪৪১ হিজরী
সাভার, ঢাকা-১৩৪০।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url